twitter Update

Md Shahin Kabir

Saturday, December 31, 2011

Thirty first-/ 31 night থার্টি ফার্স্ট নাইট! এবং আমাদের নোংরামিঃ

আমরা অতি শীঘ্র 2013 তে পদার্পণ করতে যাচ্ছি। অর্থাৎ আমাদের জীবন থেকে পূর্ণ একটি বছর বিদায় নিল। নতুন বছরকে নতুন চেতনায় গ্রহণ করতে হলে আত্মসমালোচনার কোনো বিকল্প নেই। অথচ এই সময় আত্মসমালোচনার পরিবর্তে আত্মবিস্মৃতির দৃষ্টান্তই প্রকটভাবে দেখা যায়।
নতুন বছরকে স্বাগত জানাতে দেশের শহর-নগরগুলোতে জমে ওঠে উদ্দাম নাচ-গানের আসর। আমাদের মিডিয়া একে আদর করে বলে ‘তারণ্যের উন্মাদনা’। যেন তরুণ মাত্রেরই উন্মাদ হওয়া অপরিহার্য। এই উন্মাদনা এতটাই বাঁধভাঙ্গা রূপ ধারণ করে যে, রীতিমতো আইনশৃঙ্খলার পরিস্থিতির উদ্ভব ঘটে।
মুসিলম পিতামাতার সন্তানরা এ রাতে ভেসে যায় আল্লাহর নাফারমানীর সয়লাবে। সর্বত্র ছেলেমেয়ের অবাধ মেলামেশা প্রকট রূপ ধারণ করে। তরুণ-তরুণীরা জোড়ায় জোড়ায় ঘুরে বেড়ায়, রেস্তোরাঁ, পার্ক-উদ্যান, নাইট ক্লাব ইত্যাদিতে। বহু অপ্রীতিকর ঘটনাও ঘটে থাকে। নাইট ক্লাব ও অভিজাত হোটেলগুলোতে বসে মদের আসর। তরুণ-তরুণীদের প্রলুব্ধ করার জন্য থাকে নানা রকম আয়োজন। ফলে নারী ও মদে পঙ্কিল হয়ে ওঠে বছরের প্রথম দিনরাত্রিগুলো।
বলাবাহুল্য, পাপাচার ও নাফরমানির মধ্য দিয়ে যে বছরের সূচনা তা জাতির জীবনে কতটুকু সুফল বয়ে আনবে তা খুব সহজেই অনুমেয়। একজন সাধারণ রুচিশীল মানুষও থার্টি ফার্স্ট নাইটের এই নোংরামি সমর্থন করতে পারেন না। এই ধরনের পাপাচার বন্ধ করতে সচেষ্ট হওয়া প্রত্যেক সচেতন নাগরিকের অবশ্যকর্তব্য। আর একটি মুসলিম দেশের অভিভাবক হিসেবে দেশের সরকারের কর্তব্য এই ধরনের চরিত্রবিধ্বংসী বিজাতীয় উৎসব কঠোরহস্তে দমন করা।
এখানে আমার মতামত হলঃ থার্টি ফার্স্ট নাইট আমরা কেন উৎযাপন করবো না, অবশ্যই করবো কিন্তু তা অবশ্যই উপরে বর্ণিত নোংরামির মধ্য দিয়ে নয়। আমরা থার্টি ফার্স্ট নাইট উৎযাপন করবো আমাদের নিজেদের আত্মসমালোচনার মধ্য দিয়ে। অর্থাৎ বিগত বছরে আমরা যে সকল গনাহর কাজে লিপ্ত হয়েছি, যে সকল ভুল করেছি, যে সকল অন্যয় করেছি, যে সকল খারাপ কাজ করেছি, নামায ঠিকমত কায়েম করতে পারি নাই তার জন্য আল্লাহর কাছে ক্ষমা চাওয়া ও তওবা করা। এবং প্রতিজ্ঞা করা যে জীবনে আর কখনও গোনাহ করবো না, খারাপ কাজ করবো না, পাঁচ ওয়াক্ত নামায ঠিকঠাক মত কায়েম করবো। তবেই আমাদের “থার্টি ফার্স্ট নাইট” উৎযাপন সফল হবে। আল্লাহ আমাদের সবাইকে হেদায়েত দান করুন। আমিন……।


No comments:

Post a Comment

সাহুরী ও ইফতারের সময় সুচী [ঢাকা বাংলাদেশ] - রামাদান হিজরী ১৪৩৭, বঙ্গাব্দ ১৪২৩